SEO ( Search Engine Optimization) SEO-Search engine Optimaization

How to Keyword Research?

May 2, 2020
Keyword-Research

একটি ওয়েবসাইট খুজে বের করার জন্য যে ওয়ার্ড লিখে আমরা সার্চ করি তাকে Keyword বলে। আরো সহজ করে বললে আমরা আমাদের প্রয়োজনে যে সকল শব্দ লিখে গুগল, বিং বা ইয়াহুতে সার্চ করি তাকে কীওয়ার্ড বলে। এটি কোনো লিংক বা ইউআরএল না। এটি কিছু শব্দের সমন্বয়ে গঠিত।ওয়েব সাইট র‌্যাংক করানোর একটি গুরুত্বপূর্ণ কারণ হলো কীওয়ার্ড। কোনো ওয়েবসাইটকে গুগলের প্রথম পাতায় নিয়ে আসতে এর ভূমিকা অনেক।Keyword Research করে তারপর ব্যবহার করা হয়।

Keyword Research করার কিছু গুরুত্বপূর্ণ এক্সটেনশন নিচে দেওয়া হল:

  1. Uber suggest
  2. Anser The Public.com
  3. Keyword Planner of Google Adwards
  4. Quora
  5. Keyword Rebailr
  6. SEM Queek
  7. Keyword Planner of Google Adwards: Keyword Planner of Google Adwards এটি দিয়ে আগে নিজের পছন্দ মত কীওয়ার্ড জেনারেট করে নিতে হবে।
  8. Samrush and Spyfu: এই দুটি দিয়ে কীওয়াওর্ডের ডিফিকালটি বের করা যায়।লোকাল এরিয়ার জন্য কোনো কীওয়ার্ডের ডিফিক্যালটি শুণ্য হলেও সমস্যা নেই। তবুও ওই কীওয়ার্ডটি ভাল। যে কীওয়ার্ডের ডিফিক্যালটি যত কম সেই কীওয়ার্ডটা অনেক ভাল। কোনো কীওয়ার্ডের কীওয়ার্ড ডিফিক্যালটি 50 এর উপরে হলে সেই কীওয়ার্ডটি হাই কম্পিটিভ কীওয়ার্ড হবে।কীওয়ার্ড সাজানো এবং কীওয়ার্ড বের করে সাজানোর কৌশল বা কি কি লাগে একটি বেষ্ট কীওয়ার্ড বের করতে হলে তা নিচে উল্লেখ করা হল:
  9. Keyword name
  10. Monthly search volum
  11. Keyword difficulty
  12. Cpc (cost per Click)
  13. Allintitle
  14. Keyword in title
  15. Keyword in url
  16. Social sign (fb, linkedIn, Youtube etc)
  17. Free website
  18. WH/question
  19. Site title

আপনি শুধু কীওয়ার্ড রিসার্চ জব ও অনলাইন মার্কেট প্লেস গুলোতে করে মাসে অনেক টাকা ইনকাম করতে পারবেন। আমরা যদি ফাইভার, আপওয়ার্ক, পিপলপার আ্ওয়ার এর মত সব মার্কেটপ্লেসে সার্চ করে দেখি তাহলে এই কীওয়ার্ড রিসার্চ করা নিয়ে অনেক পোষ্ট দেখতে পারবা। যেহেতু একটি ওয়েবসাইট গুগল র‌্যাংক করানোর জন্য কীওয়ার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।তাই এর ভ্যালু অনেক বেশি।

আমরা যদি ভাল মানের কীওয়ার্ড দিয়ে ওয়েবসাইট না করি তাহলে গুগল র‌্যাংক করাতে পারবো না সহজে। কারণ গুগল কীওয়ার্ডকে অনেক প্রাইওরিটি প্রদান করে থাকে।

কীওয়ার্ড কোথায় ব্যবহার করা হয়?

কীওয়ার্ড কোথায় এবং কিভাবে ব্যবহার করতে হয় তার পরিচয়:

টাইটেল এর পরেই কীওয়ার্ড ব্যবহার করতে হয়। একটি উদাহরণ দিয়ে বুঝানো যাক-

Exmp: <meta name=“keyword“ content=“এর মধ্যে কীওয়ার্ড গুরো লিখতে হবে“/>

বিঃদ্রঃ কীওয়ার্ড রিসার্চ করতে হলে অনেক সময় দিয়ে কীওয়ার্ড রিসার্চ করতে হবে।তাহলে ভাল মানের আর বেষ্ট কীওয়ার্ড পাওয়া যাবে।

You Might Also Like

No Comments

Leave a Reply