Graphic Design Graphic design bangla

Graphic Desing কি?

April 2, 2020
graphic-design

Graphic Desing কি?

গ্রাফিক্স অর্থ হলো চিত্র আর ডিজাইন অর্থ হলো আকাঁনো। তাহলে Graphic Desing অর্থ হলো কোনো একটি নতুন চিত্র আকাঁনো। আমরা রং তুলির মাধ্যমে নতুন কোনো কিছু আকাঁনোকে এবং তা মানুষের সামনে পরিবেশন করাকে গ্রাফিক্স ডিজাইন বলতে পারি।
আগের যুগের মানুষ তাদের মনের ভাব প্রকাশ করার জন্য নানা উপায় অবলম্বন করেছে। আর বর্তমানে কম্পিউটার আমাদের সেই সুযোগটা আরো বাড়িয়ে দিয়েছে। আমরা শুধু মনের ভাব প্রকাশ করা ছাড়াও নানা ধরনের নিত্য প্রয়োজনীয় জিনিস তৈরি করে কাজে লাগাতে পারি গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে।
নানা রং তুলি দিয়ে এখন আর ক্যানভাসে বসে ছবি আঁকতে হয়না। নতুন কোনো প্রকৃতিতে যেয়ে ছবি আঁকতে হয়না। এখন এই কাজটা আমরা ঘরে বসে কম্পিউটারের মাধ্যমে করতে পারি। আর এটাকেই গ্রাফিক্স ডিজাইন বলে।
গ্রাফিক্স ডিজাইন নিয়ে অনেক বিস্তারিত আলোচনা করা যায়। তার থেকে আমরা এক কথায় বলতে পারি গ্রাফিক্স ডিজাইন হলো মনের অন্তরালে লুকিয়ে রাখা সুপ্ত প্রতিভা, এবং মনের ক্যানভাসে আঁকা চিত্র শিল্প।

কাজ শিখে আমরা কি করবো?
বর্তমান সবাই ডিজিটাইলাইজেশন পদ্ধতি অবলম্বন করতে চায়। সবাই চাই আধুনিক হতে। আর তাই প্রত্যেকে তার ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক ও অন্যান্য কাজে গ্রাফিক্স ডিজাইন ব্যবহার করে থাকে।
উদাহরণ স্বরুপ, মনে করেন আপনার একটা প্রতিষ্ঠান আছে আর সেই প্রতিষ্ঠানের কিছু প্রোডাক্ট আপনি মার্কেটে বিক্রয় করার জন্য মার্কেটিং করতে চান। আর এইটার জন্য আপনি কি করবেন?
অবশ্যই প্রোডাক্টরি গুনাগুন, কার্যকরিতা এবং অন্যান্য কিছু লিখে প্রোডাক্টির একটি ছবি দিয়ে একটা অ্যাডভাটাইজার তৈরি করবেন। এখানে যে কাজ গুলো করা হয় তার জন্য অবশ্যই আপনি একজন ভাল দক্ষ গ্রাফিক্স ডিজাইনের সাহায্য নিবেন। অ্যাডভাটাইজার তৈরির জন্য ব্যানার, কালার কম্বিনেশন, ব্যাকগ্রাউন্ড এবং অন্যান্য যেমন-প্রোডাক্ট উপস্থাপন, লেখা কেমন হবে, কোন ভাবে প্রেজেন্ট হবে সবটাই একজন গ্রাফিক্স ডিজাইনের কাজ হয়ে থাকে। এছাড়াও বর্তমানে বড় বড় কোম্পানি গুলো তাদের কাজের প্রয়োজনে বেশি টাকা দিয়ে দক্ষ গ্রাফিক্স ডিজাইনার নিয়োগ দিয়ে থাকছে।

কি কি কাজ করে একজন গ্রাফিক্স ডিজাইনার?

১. কোম্পানি, ব্যক্তিগত বা অন্যান্য কাজের ভিজিটিং কার্ড তৈরি করে।
২. কোম্পানির বা ব্যাক্তিগত প্রতিষ্ঠানের ব্যানার তৈরি করে।
৩. কোম্পানির বা ব্যাক্তিগত প্রতিষ্ঠানের অ্যাড তৈরি করে।
৪. কোম্পানির বা ব্যাক্তিগত প্রতিষ্ঠানের ব্রæশিয়ার, ইনভিলাপ, ফ্লাইয়ার তৈরি করে।
৫. ওয়েব ডিজাইনের জন্য ওয়েব ট্যাম্পলেট তৈরি করে।
৬. কোম্পানির বা ব্যাক্তিগত প্রতিষ্ঠানের টি-শার্ট, শার্ট ডিজাইন করে।
৭. ম্যাগাজিন, বুক কভার ডিজাইন করে।
৮. কোম্পানির বা ব্যাক্তিগত প্রতিষ্ঠানের লোগো ডিজাইন করে।

অনলাইন মার্কেটপ্লেস গুলোর নাম:

  1. freelancer.com
  2. Fiverr.com
  3. upwork
  4. Graphicriver
  5. codegraph
  6. peopleper hour
  7. 99design
  8. guru
  9. envato marketo
  10. themeforest etc

এছাড়াও আরো বিভিন্ন ধরনের মার্কেট আছে যেখানে কাজ করে আপনি অনকে টাকা ইনকাম করতে পারবেন।

(বিঃ দ্রঃ আমাদের কাছে কোর্স করতে চাইলে রেজিস্ট্রেশন করুন। আমাদের অনলাইন কোনো কোর্স চালু নাই। আপনাকে সরাসরি আমাদের অফিসে এসে কোর্স করতে হবে।)

রেজিস্ট্রেশন করার লিংক: https://onlinebdtutorial.com/registration/

 

 

You Might Also Like

No Comments

Leave a Reply